সোমবার, 18 এপ্রিল 2016 14:46

নতুন প্রজন্মের কৃষকদের জন্য

দৈনিক ইত্তেফাক || বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষি আমাদের মূল চালিকা শক্তি। আর এ প্রজন্মের মাঝে ক্যারিয়ারের ভিন্নতা সহজেই লক্ষ্য করা যায়। ভালো চাকরি বলতে যেসব পেশাকে বোঝায়, তেমন চাকরি না খুঁজে এ প্রজন্মের অনেক শিক্ষিত তরুণ এখন কৃষিকাজের দিকে ঝুঁকে পড়ছেন। কৃষিভিত্তিক প্রচারণার ক্ষেত্রে আমাদের দেশে শুরু হয়েছে ই-কৃষি বিপ্লব। আর আগামীর এই স্মার্ট কৃষকদের জন্য বাংলাদেশে যাত্রা শুরু করল মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের মাহিন্দ্রা ৬৫৬০ মডেল ট্রাক্টর। সম্প্রতি যশোর টাউনহল মাঠে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের (ভারত) চ্যানেল পার্টনার কর্ণফুলী গ্রুপের সহায়তায় বাংলাদেশে মাহিন্দ্রা ৬৫৬০ মডেল ট্রাক্টরের শুভ উদ্বোধন করা হয়।

কর্ণফুলী লিমিটেডের নির্বাহী পরিচালক এ. কে. সরকার মাহিন্দ্রা এম স্টার ৬৫৬০ সম্পর্কে বলেন, বর্তমান বাংলাদেশের ট্রাক্টর মার্কেটে ৬৫৬০ মডেলটি বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে, যা পুরাতন ট্রাক্টর ব্যবহারকারী, কৃষকদের সত্যিকার অর্থে উন্নত সুযোগ-সুবিধা দেবে। আমরা নিশ্চিত যে, এম স্টার ৬৫৬০ মডেলের ট্রাক্টরটি আমাদের কৃষকদের দীর্ঘ মেয়াদি সাহায্য করবে উন্নতি লাভে এবং ভালো আয়ের অন্যতম মাধ্যম হবে। তরুণ কৃষি উদ্যোক্তাদের কথা মাথায় রেখেই মাহিন্দ্রা এম স্টার ৬৫৬০ একটি আধুনিক, শক্তিশালী ইঞ্জিন; যা ৬০ অশ্ব ক্ষমতা রেঞ্জের মধ্যে উত্তম মাইলেজ, সর্বোচ্চ ২৩৭ টর্ক। এতে ডুয়াল পিটিও এবং নতুন সিনক্রোম্যাশ গিয়ার বক্স সংযোজন করা হয়েছে, যাতে ১৫এফ+৩আর গিয়ার আছে। সর্বনিম্ন টার্নিং রেডিয়াস, কার্যকরী হাইড্রোলিকস, ৩ (তিন) প্লেটের কার্যকরী ব্রেক যা সল্প সময়ের সর্বোচ্চ পরিসরে অধিক জমি চাষ হয় এবং সর্বাধিক জ্বালানি সাশ্রয়কারী ট্রাক্টর। যারা মৌসুমি চাষাবাদে আগ্রহী তাদের জন্য মাহিন্দ্রা ৬৫৬০ মডেলের নতুন, আধুনিক ট্রাক্টরটি সর্বোত্তম। ক্রেতাদের ভিন্ন ভিন্ন চাহিদাকে মাথায় রেখে কার্যকর ও মানসম্মত উপায়ে এম স্টার ৬৫৬০ ট্রাক্টরটি তৈরি করা হয়েছে। সর্বাধিক জ্বালানি সাশ্রয়ী, মালামাল পরিবহনে অধিক ক্ষমতাসম্পন্ন, আরামদায়ক এম স্টার ৬৫৬০ ট্রাক্টরটি নিশ্চিতভাবে বাজার নিয়ন্ত্রণ করবে বলে ধারণা করা হচ্ছে।

উদ্ভোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লি., ভারতের জেনারেল ম্যানেজার অ্যান্ড কান্ট্রি হেড সাগর ভারকামকার,  মাহিন্দ্রা ও মাহিন্দ্রা লিমিটেডের ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক, মার্কেটিং, আন্তজার্তিক অপারেশন সুবোধ অরোরা, কান্ট্রি ম্যানেজার, এক্সপোর্ট, মি. পংকজ সিং, কর্ণফুলী লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক অ্যান্ড হেড অব মাহিন্দ্রা ট্রাক্টর ডিভিশন ও মোহাম্মদ নিজাম উদ্দিন।