বুধবার, 08 জুলাই 2015 11:36

কৃষকের গম না কেনায় চারঘাটে গুদাম ঘেরাও

ইত্তেফাক ।। কৃষকের নিকট থেকে গম না কেনার অভিযোগে রাজশাহীর চারঘাটে উপজেলা খাদ্য গুদাম ঘেরাও কর্মসূচি পালন করেছে স্থানীয় কৃষকরা। উপজেলা খাদ্য গুদামে গেইটের সামনে গত সোমবার দুপুর ১২টার দিকে কৃষক, মালিকসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রায় ঘন্টাব্যাপী ঘেরাও কর্মসূচি পালন করে। খবর পেয়ে চারঘাট মডেল থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাঠিচার্জ করে কৃষকদের ছত্রভঙ্গ করে দিয়ে এলাকা ফাঁকা করে।
ঘেরাও চলাকালে উপজেলার মোক্তারপুরের কৃষক এরশাদ ও মোশারফ হোসেন কালু বলেন, আমরা ৩০ মণ গম দুই প্রভাবশালী রাজনৈতিক নেতার কারণে শ্লিপ ছাড়া বিক্রি করতে পারিনি। সরদহ ইউনিয়নের যুবলীগের সভাপতি আ. আওয়াল বলেন, শুধু কৃষক নয়, আমিও দশ মণ গম দিয়ে আর শ্লিপ পাইনি। গত ৩০ জুন আমাকে পুলিশের সহযোগিতায় বের করে দেয়া হয়।
জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি গোলাম কিবরিয়া বিল্পব বলেন, অনেক কৃষক তাদের ন্যায্য অধিকার পাওয়ার কথা। কিন্তু সরকার দলীয় কিছু প্রভাবশালী নেতার জন্য তারা সেই সুবিধা পায়নি। খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বস্তাপ্রতি ৫০ থেকে ৮০ টাকা না দিলে প্রকৃত কৃষকের গম নেয়া হয়নি। তবে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম বলেন, আমি কিছুদিন আগে যোগদান করেছি। কৃষকের নিকট থেকে গম না কেনার অভিযোগ তিনি অস্বীকার করেন।