বৃহস্পতিবার, 06 অগাস্ট 2015 17:00

সরকারিভাবে ধান সংগ্রহ শুরু না করায় কৃষকদের ক্ষোভ

বাংলামেইল২৪.কম ।। সরকারি নির্দেশনা অনুযায়ী গত ১ মে থেকে ধান সংগ্রহের কথা বলা হলেও রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সরকারি এ নির্দেশনা মানছেন না। তার বিরুদ্ধে স্থানীয় কৃষকের ব্যাপক ক্ষোভের পাশাপাশি ধান সংগ্রহে দলীয় করণের অভিযোগ উঠেছে। সরেজমিন ঘুরে স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, কৃষকদের কাছে থেকে ধান চাল সংগ্রহের জন্য সরকার নির্দেশ দিলেও চান্দাইকোনা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা তা মানছেন না। তিনি প্রকৃত কৃষকদের কাছে থেকে ধান সংগ্রহ না করে স্থানীয় সরকার দলীয় নেতাদের মাধ্যমে তা ক্রয় করার পায়তারা করছেন। এ নিয়ে কৃষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
চলতি বছরে চান্দাইকোনা খাদ্যগুদামে ৮ হাজার ৫শ মেট্রিক টন চাউল এবং ৮৫১ মেট্রিক টন ধান ক্রয় করার নির্দেশ দেয়া হয়েছে। এ অঞ্চলে প্রায় ৩শ জন কৃষক রয়েছে তাদের কাছ থেকে ধান সংগ্রহের কথা থাকলেও তা আজ পর্যন্ত শুরু করেনি ভারপ্রাপ্ত কর্মকর্তা। রায়গঞ্জ উপজেলার চেয়ারম্যান আইনুল হক জানান, সরকারি নির্দেশনা থাকার পরও স্থানীয় কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু করা হয়নি। কৃষকরা ধান চাল নিয়ে গুদাম থেকে বাড়ি ফিরে আসছে। তিনি দ্রুত প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের দাবি জানান।
এ ব্যাপারে রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, গত ১ মে থেকে ধান সংগ্রহ করার কথা থাকলে কোনো কৃষকই ধান নিয়ে গুদামে আসেনি। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ধান সংগ্রহ করা হবে। আগামী সপ্তাহ থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী ধান সংগ্রহ করার কথা তিনি জানিয়েছেন।