বুধবার, 22 জুন 2016 14:28

খসড়া কৃষি ভূমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন-২০১৫: নাগরিক প্রস্তাবনা

সম্পাদকীয়

krishi24.com || গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০১৫ সালের ১ সেপ্টেম্বর “খসড়া কৃষি ভূমি সুরক্ষা ও ভূমি ব্যবহার এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে বিধান প্রণয়নকল্পে আইন-২০১৫” সর্বসাধারনের মতামতের জন্য ভূমি মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েব সাইটে তুলে ধরে। সরকারের এমন জনগুরুত্বপূর্ণ আইন প্রণয়নের পদক্ষেপকে আমরা সাধুবাদ জানাই।  

ইনসিডিন বাংলাদেশ দীর্ঘদিন ধরে কৃষকবান্ধব ভূমি সুরক্ষা ও ব্যবহার আইনের প্রয়োজনীয়তা ও সে বিষয়ে নাগরিক প্রস্তাবনা প্রস্তুতে কাজ করে আসছে। ২০১৪ সাল থেকে চলমান কৃষক, বিশেষজ্ঞ মহল ও কৃষক সংগঠনদের সাথে মতবিনিময় ও তথ্যসূত্র বিশ্লেষণের মাধ্যমে ইনসিডিন বাংলাদেশের পক্ষ থেকে বর্তমান নাগরিক প্রস্তাবনাটি তুলে ধরা হলো।

কৃষি ভূমি সুরক্ষা বিষয়ে আলোচনায় যেসব সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেছিলেন তাদের মধ্যে অন্যতম- বাংলাদেশ কৃষক লীগ, জাতীয়তাবাদি কৃষক দল, বাংলাদেশ ভূমিহীন সমিতি, জাতীয় কৃষক সমিতি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ কিষাণী সভা, জাতীয় কৃষক জোট, বাংলাদেশ কৃষক ফেডারেশন, লেবার রিসোর্স সেন্টার, আদিবাসী নারী পরিষদ, আদিবাসী শ্রমিক সংঘ, জাতীয় আদিবাসী যুব পরিষদ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশা, এম.পি. প্রমূখ ব্যক্তিবর্গগণ। আরও ছিলেন বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ। 

আমরা আশা রাখি, সরকার তথা নীতি নির্ধারকগণ আমাদের প্রস্তাবনাসমূহ “খসড়া কৃষি ভূমি সুরক্ষা ও ভূমি ব্যবহার এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে বিধান প্রণয়নকল্পে আইন-২০১৫” চূড়ান্তকরণ প্রক্রিয়ায় গুরুত্বের সাথে বিবেচনায় আনবেন।

প্রিয় পাঠক, এ বিষয়ে আপনাদের কোন মতামত জানাতে চাইলে যোগাযোগ করুন This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

 

ডাউনলোড: