শুক্রবার, 28 জুলাই 2017 11:06

কৃষি ঋণ বিতরণের লক্ষ্য ২০ হাজার কোটি টাকা

চলতি ২০১৭-১৮ অর্থবছরে ২০ হাজার ৪০০ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরেছে বাংলাদেশ ব্যাংক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম || এই লক্ষ্যমাত্রা গতবারের তুলনায় ১৬ দশমিক ২৪ শতাংশ বেশি। বাংলাদেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান কেন্দ্রীয় ব্যাংকের বৃহস্পতিবার ঘোষিত ‘বার্ষিক নীতিমালায়’ঋণ বিতরণের নতুন এ লক্ষ্যমাত্রার কথা জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন বছরের নীতিমালা ঘোষণা করেন ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান। এ বছর বাণিজ্যিক ব্যাংকগুলোর বাইরে বাংলাদেশ সমবায় ব্যাংক ২০ কোটি এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) ৭২০ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়।

মনিরুজ্জামান জানান, গত অর্থবছরে ৩৮ লাখ ৫৬ হাজার ৬৩৫ জনের মাঝে কৃষি ও পল্লী ঋণ বিতরণ করা হয়, টাকার অংকে তা ছিল ২০ হাজার ৯৯৯ কোটি। গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ দশমিক ৬৫ শতাংশ বেশি ঋণ বিতরণ করা হয়। গতবার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৭ হাজার ৫৫০ কোটি টাকা। 

নতুন নীতিমালা অনুযায়ী, শস্য বা ফষল চাষের জন্য সর্বোচ্চ আড়াই লাখ টাকা পর্যন্ত কৃষি ঋণের ক্ষেত্রে সিআইবি প্রতিবেদন ও তদন্তের প্রয়োজন হবে না।

এদিকে ব্যাংক ঋণের সুদ হারের নিম্নমুখী প্রবণতা বিবেচনায় নিয়ে অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে কৃষি ঋণের সুদের হার কমানো হয়েছে। ১ জুলাই থেকে কৃষি ও পল্লী ঋণের সুদ হারের ঊর্ধ্বসীমা ৯ শতাংশ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তার আগে এই ঋণের ঊর্ধ্বসীমা ছিল১০ শতাংশ।

 

গত ২২ জুন কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠায়।

এই ক্যাটেগরিতে অন্তর্ভুক্ত: « কোটিপতি কৃষকদের গল্প